রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Exclusive: পরিচালকদের রেটিং নিয়ে ভাবি না, ভাল চরিত্র পেলেই রাজি, বললেন ‘অভাগী’ মিথিলা

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ০২ মার্চ ২০২৪ ১৯ : ২২


রাফিয়াত রশিদ মিথিলা। দিন কয়েক আগেও তিনি সুইৎজারল্যান্ডের জেনিভায় ছিলেন। তাঁর গবেষণার কারণে। শুক্রবার তিনি বাংলাদেশে ফিরেছেন। শনিবার প্রকাশ্যে তাঁর ‘ও অভাগী’ ছবির পোস্টার। অনির্বাণ চক্রবর্তীর ছবিটি শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ছোটগল্প ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে তৈরি। নামভূমিকায় দুই বাংলার জনপ্রিয় নায়িকা। হাজার ব্যস্ততার মধ্যেও তিনি আজকাল ডট ইনকে সময় দিয়েছেন নিজের দেশ থেকেই। উপন্যাসধর্মী ছবি বাংলা বিনোদন দুনিয়ায় এখন প্রায় বিরল। তাই প্রথম যখন ডাক পেলেন কতটা খুশি হয়েছিলেন মিথিলা? প্রশ্ন রাখতেই তিনি বললেন, ‘‘প্রথমেই বলি, অনির্বাণ জনপ্রিয় ছোটগল্পের নির্যাসটুকু নিয়েছেন। তার আধারে নতুন করে গল্প বলেছেন তিনি। তাই ও অভাগী কিন্তু ‘অভাগীর স্বর্গ’র হুবহু অনুকরণ নয়।’’ তাঁর আরও যোগ, নতুন করে তৈরি ‘অভাগী’ চরিত্র তাঁর কাছে খুবই অন্যরকম লেগেছিল। চিত্রনাট্য পড়ে আগ্রহ আরও বাড়ে তাঁর।

শহর ছাড়িয়ে পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামে পুরো ছবির শুট হয়েছে। ছবিতে অভিনয় করতে গিয়ে এই দিকটাও উপভোগ করেছেন নায়িকা। তাঁর সঙ্গে ছিলেন দেবযানী চট্টোপাধ্যায়, সায়ন ঘোষ, সুব্রত দত্ত প্রমুখ। পরিচালনার পাশাপাশি ছবির কাহিনিও অনির্বাণের। নিবেদনে স্বভূমি এন্টারটেনমেন্ট। প্রযোজনায় ড. প্রবীর ভৌমিক। শরৎচন্দ্রের ‘অভাগী’ আধুনিক হয়ে কতটা প্রতিবাদী, মুখর হল? তাঁর কথায়, ‘‘প্রতিবাদী বলব না। প্রতিবাদ দেখা যাবে। সেটা অন্য ভাবে। এমন না যে সে খুব মুখ খুলে প্রতিবাদী। কিন্তু তার প্রতিবাদের ভাষা বোঝা যাবে ছবিতে।’’ স্বাভাবিক ভাবেই এরপর চরিত্রর জন্য প্রস্তুতির দিক উঠে এসেছে। মিথিলা জানিয়েছেন, ছবিতে অভিনেতারা অন্য ভাষায় কথা বলেছেন। সেটা কলকাতার ভাষা নয়, আঞ্চলিক ভাষা। এই ভাষা শিখতে হয়েছে সবাইকে। তবে তিনি খুব সমস্যায় পড়েননি। কারণ, বাংলাদেশের মেয়ে হওয়ায় একাধিক ভাষা তিনি জানেন। তবে বাকিদের তুলনামূলক ভাবে বেশ সমস্যা হয়েছে। হাসতে হাসতে এও দাবি করেছেন, চরিত্রের ভিতরে ঢুকতে যতটা মাথা খাটাতে হয় সেটাই করেছেন। তাঁর ‘হোমটাস্ক’ এখানেই শেষ!



বাংলাদেশে সব ধারার ছবিতে সব ধরনের চরিত্র করেছেন। কিন্তু ভারতে তাঁর পছন্দ যেন ভিন্ন। মায়া, অভাগী বা তাঁর পরের কাজ তেমনই বলছে। এখানে ভিন্ন ধারার ছবি নির্বাচন সচেতন ভাবেই?

মিথিলা জবাব দিতে সেকেন্ডও সময় নেননি। তাঁর বক্তব্য, ‘‘একে অন্য ধারা বলে কিনা জানি না, তবে আমি সব সময়েই এমন কিছু করতে চাই যা আমার কাছে নতুন। যেই চরিত্র নিজেকে নতুন করে আবিষ্কার করতে পারব। সেই চরিত্র বা কাজ পশ্চিমবঙ্গের মূল ধারার প্রথম সারির পরিচালকদের পরিচালনায় নাও হতে পারে। আমার কাছে ওটা ম্যাটার করে না। আমার চাহিদা, অভিনেতা হিসেবে নিজেকে কতটা আবিষ্কার করতে পারছি। এটা বলতে পারি, যা করেছি বা যা করব তাতে আমায় একভাবে দেখা যাবে না। বৈচিত্র্য থাকবে। যাতে কেউ আমায় মিথিলা বলে চিনতে না পারেন। আমার চরিত্র যেন আমার পরিচয় হয়ে ওঠে।’’ কিন্তু ভারতীয় বিনোদন দুনিয়ায় বেশি করে পরিচিত হতে গেলে প্রথম সারির পরিচালকদের কাজও যে করতে হবে...! এবার মিথিলার যুক্তি, ‘‘আমার প্রথম এবং প্রধান পরিচয়, আমি সমাজকর্মী। আমার চাকরি রয়েছে। আন্তর্জাতিক মানের স্বেচ্ছাসেবী সংস্থায়। অভিনয় আমার কাছে বিলাসিতা। আমি তাই সহজে ‘না’ বলতে পারি। চরিত্র নিয়ে বেশি বাছাবাছি করতে পারি। তাই হয়তো বড় পরিচালক, ছোট পরিচালক হিসেবে বিষয়টি দেখিই না। আমার কাছে গল্প, চরিত্র বেশি গুরুত্বপূর্ণ।’’ একটু থেমে যোগ করলেন, বাংলাদেশে তিনি সেখানকার সমস্ত পরিচালকদের সঙ্গেই কাজ করেছেন। ফলে, প্রথম সারির পরিচালকদের সঙ্গেই কাজ করতে হবে, এই মোহ তাঁর আর নেই। তাছাড়া, অভিনেতার পরিচালক বাছার সুযোগও নেই। পরিচালকই বরং অভিনেতাদের বেছে নেন। তাঁর কাছে এখনও সেই ডাক আসেনি। তিনিও কখনও কারও কাছে নিজের কথা বলে কাজ চাইতে পারেন না। 

শনিবারেই তিনি সামাজিক মাধ্যমে সরব, নারী নির্যাতন নিয়ে। "অড ডট সেলফি"তেও অংশ নিয়েছেন। একুশ শতকের প্রত্যন্ত অঞ্চলে অভাগীরা তা হলে এখনও ছড়িয়ে? নারী-শিশু কল্যাণ নিয়ে কাজ করা মিথিলার মতে, ""হ্যাঁ, লড়াই চলছেই। তার মধ্যেও নারীরা অনেক এগিয়েছে। তাদের মনের জোরে। উপার্জনের দিক থেকে হয়তো নয়। তার জন্য সময় লাগবে আরও ১০০ বছর! এটা অবশ্যই কাম্য নয়। তবে উন্নতি যে হচ্ছে, সেটাই আশার কথা।"




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



03 24